ছোটদের চুলের যত্ন/Baby Hair Care In Bengali

ছোটদের চুলের যত্ন/Baby Hair Care In Bengali


ছোটদের চুলের যত্ন/Baby Hair Care In Bengali


সুন্দর চুলের চাবিকাঠি হল ছোটবেলায় স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলা। 

শৈশবকালেই সৌন্দর্যের ভিত্তি স্থাপন করা উচিত। শৈশবকালে যে ভালো অভ্যাসগুলো গড়ে তোলা হয় তা সারাজীবন টিকে থাকতে পারে। এই ভালো অভ্যাসগুলির মধ্যে কিছু শিশুর বয়স বাড়ার সাথে সাথে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, বিশেষ করে কিশোর বয়সে, যখন হরমোনের ক্রিয়াকলাপ সৌন্দর্যের সমস্যার জন্ম দেয়। এটি ত্বক এবং চুলের যত্ন উভয় ক্ষেত্রেই সত্য। আপনি যদি আপনার সন্তানের চুল সুস্থ রাখতে চান তবে আপনাকে কিছু সাধারণ বিষয় বিবেচনা করতে হবে। এগুলো হলো শারীরিক সুস্থতা, পুষ্টি, ব্যায়াম, ঘুম, পাশাপাশি কিছু পরিমাণে বাহ্যিক চুলের যত্ন। বাহ্যিক চিকিত্সাগুলি প্রধানত প্রতিরক্ষামূলক যত্নের আকারে হওয়া উচিত।


সুন্দর চুলের জন্য যে বিষয়গুলো মাথায় রাখতে হবে।
চুল সুস্থ ও সুন্দর রাখতে নিচের বিষয়গুলো মাথায় রাখুন:

ত্বক ও চুলের জন্য খাদ্যের গুরুত্ব অনেক। দৈনন্দিন খাদ্য সুষম হওয়া উচিত যাতে শিশু সমস্ত প্রয়োজনীয় পুষ্টি পায়। ক্রমবর্ধমান বছরগুলিতে, প্রোটিনগুলি আরও গুরুত্বপূর্ণ। প্রোটিন অ্যামিনো অ্যাসিড দ্বারা গঠিত, যা একেবারে অপরিহার্য।  20টি অ্যামিনো অ্যাসিড রয়েছে এবং সেগুলির সমস্তই শরীরের প্রয়োজন। এর মধ্যে কিছু  প্রোটিন শুধুমাত্র প্রাণীর উত্স থেকে প্রাপ্ত। সুতরাং, নিরামিষাশীরা দুধ এবং দুগ্ধজাত পণ্য থেকে এগুলি পেতে পারেন। মাছ, মাংস, মুরগি ও ডিম ছাড়াও পনির, দই, দুধ, মসুর ডাল (ডাল), শিম, মটর, বাদাম, বীজ এবং স্প্রাউট থেকে প্রোটিন পাওয়া যায়। তাই বিভিন্ন ধরনের খাবারের সঙ্গে সুষম খাদ্যাভ্যাস খুবই প্রয়োজন ।

তাজা ফল, কাঁচা সালাদ, অঙ্কুরিত শস্য এবং দই প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। এই জাতীয় কাঁচা এবং প্রাকৃতিক খাবার খাওয়া পর্যাপ্ত পুষ্টির সরবরাহ নিশ্চিত করে। নিশ্চিত করুন যে আপনার পরিবারে গোটা-শস্যের সিরিয়াল আছে এবং পরিশোধিত সিরিয়ালযুক্ত খাবার নিরুৎসাহিত করুন। শিশুরা তাজা নিষ্কাশিত ফল এবং সবজির রস, লস্যি এবং স্যুপ খেতে পারে। খাওয়ার পরে, তাদের তাজা ফল খেতে উত্সাহিত করুন।

স্বাস্থ্যবিধি এবং পরিচ্ছন্নতাকে অগ্রাধিকার দিন

স্বাস্থ্যবিধি এবং পরিচ্ছন্নতা চুলেও প্রসারিত করে। নিয়মিত শ্যাম্পু করা আবশ্যক। আসলে, চুল ত্বকের চেয়ে বেশি ময়লা এবং জঞ্জাল সংগ্রহ করে এবং এগুলি চুলে আঁকড়ে থাকে। ঘন ঘন চুল ধোয়ার কোন ক্ষতি নেই, যদি হালকা শ্যাম্পু ব্যবহার করা হয়। শিশুর কম শ্যাম্পু ব্যবহার করা উচিত পরে পানি দিয়ে ভালভাবে ধুয়ে নেওয়া উচিত।

আপনার সন্তানের চুল আলতোভাবে চিকিত্সা করুন. ব্রাশ না করে চওড়া দাঁতযুক্ত চিরুনি ব্যবহার করা অনেক ভালো। নিশ্চিত করুন যে চিরুনির দাঁতের কিনারা গোলাকার আছে। শিশুদের হেয়ার ড্রায়ার ব্যবহার এড়িয়ে চলুন। শিশুরা, বিশেষ করে যারা কিশোর বয়সের কাছাকাছি, তাদের খুশকি হতে পারে। প্রকৃতপক্ষে, খুশকির প্রতি অবহেলা অবস্থাটিকে গুরুতর করে তোলে এবং এমনকি ত্বকে ফুসকুড়ি এবং দাগ হতে পারে। যদি অবস্থা গুরুতর হয় এবং চুলকানি হয়, তাহলে আপনার একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত। মাথার ত্বক পরিষ্কার ও স্বাস্থ্যকর রাখতে হবে। গুরুতর খুশকির ক্ষেত্রে, চুল সপ্তাহে তিন বা চারবার ধোয়া উচিত, হালকা ভেষজ শ্যাম্পু ব্যবহার করে। এক মগ পানিতে দুই টেবিল চামচ আপেল সিডার ভিনেগার যোগ করুন এবং শ্যাম্পুর দিয়ে ধুয়ে ফেলুন।

আমাদের সন্তানদের যেন কোনো মানসিক অবহেলা বা নিরাপত্তাহীনতার অনুভূতি না থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে। কখনও কখনও, দ্বিতীয় সন্তানের জন্মের সাথে, আমরা অজান্তে প্রথম সন্তানটিকে অবহেলা করতে পারি। এতে শিশুর মধ্যে নিরাপত্তাহীনতার বোধ তৈরি হতে পারে। অধ্যয়ন এবং শিক্ষাগত পারফরম্যান্সের উপর অতিরিক্ত চাপ শিশুদের মধ্যে চাপ সৃষ্টি করতে পারে। এই ধরনের চাপ এবং জটিলতাগুলি বয়ঃসন্ধিকাল এবং এমনকি তার পরেও প্রসারিত হতে পারে।

সৌন্দর্য একদিনে অর্জন করা যায় না। এটি নিয়মিত যত্ন এবং একটি স্বাস্থ্যকর জীবনধারার ফলাফল । সুস্বাস্থ্যের গুরুত্বকে কখনই খাটো করা উচিত নয়। এটাই সৌন্দর্যের আসল ভিত্তি।

ছোটদের চুলের যত্ন/Baby Hair care in bengali.শিশুদের চুলের যত্ন.চুল ঘন করার ঘরোয়া পদ্ধতি.চুল লম্বা করার ঘরোয়া সহজ উপায়.চুল লম্বা ও ঘন করার উপায়.chul lomba korar upay.chuler jotno tips.hair care tips bangla

Post a Comment

0 Comments