বাংলা মোটিভেশনাল উক্তি/Motivational Quotes Bangla

বাংলা মোটিভেশনাল উক্তি/Motivational Quotes Bangla


১/ আপনি যদি জীবনে শান্তি চান , তবে 
মানুষের কথাকে মনের মধ্যে নেওয়া বন্ধ করুন। 
জীবন মানে এগিয়ে চলা, থেমে যাওয়া নয় ।

বাংলা মোটিভেশনাল উক্তি/Motivational Quotes Bangla

২/পথ কখনো শেষ হয় না, 
শুধু মানুষই সাহস হারায় , 
সাঁতার শিখতে হলে পানিতে নামতে হয়, 
এভাবে তীরে বসে কেউ ডুবুরি হয় না।

বাংলা মোটিভেশনাল উক্তি/Motivational Quotes Bangla

৩/জয় নিশ্চিত হলে 
কাপুরুষরাও লড়াই করতে পারে।
সাহসী তারাই যারা পরাজয় নিশ্চিত হয়ে গেলেও 
মাঠ ছাড়ে না।

বাংলা মোটিভেশনাল উক্তি/Motivational Quotes Bangla

৪/দোল যত পিছিয়ে যায়, ততই এগিয়ে যায়, 
তাই জীবনের দোল পিছিয়ে গেলে ভয় পাবেন না, 
শুধু পরিশ্রম করতে থাকুন, সামনেও আসবে।

বাংলা মোটিভেশনাল উক্তি/Motivational Quotes Bangla


৫/একটা কথা সবসময় মনে রাখবেন কারো সামনে অনুনয়-বিনয় করে আপনি সম্মানও পাবেন না ভালোবাসাও পাবেন না, তাই নিজের আত্মসম্মানকে বাঁচিয়ে রাখুন এবং পরিশ্রম চালিয়ে যান, আপনার ভাগ্যে যা আছে তা আপনি নিজেই পাবেন।


৬/দুনিয়ার চোখে একটু অহংকার নিয়ে হাঁটতে শিখুন, কারণ মোমের মত মন নিয়ে হাঁটলে মানুষ আপনাকে জ্বালাতে থাকবে। আপনি যদি সঠিক হন তবে কিছু প্রমাণ করার চেষ্টা করবেন না, শুধু সঠিক থাকুন, সময় নিজেই সাক্ষ্য দেবে।


৭/তুমি জীবন যাপন করো, বোঝার চেষ্টা করো না.. সময়ের সাথে চলো, তাতে বন্দী হওয়ার চেষ্টা করো না.. মনের মধ্যে যে যুদ্ধ চলছে তা বন্ধ করো, নিরবে নিজের সাথে লড়াই করার চেষ্টা করো না..!


৮/সেই সম্পর্কগুলো খুব দুর্বল যেগুলো কারো কথায় ভেঙ্গে যায়। সম্পর্কের মধ্যে জেদ ও অহংকার থাকলে দুজনেরই জয় হয় কিন্তু সম্পর্ক হেরে যায়। অপবাদের ধার এতই প্রখর যে রক্তের সম্পর্ক পর্যন্ত ছিন্ন করে দেয়। জীবন নিয়ে এতটুকুই লিখতে পেরেছি , খুব শক্ত সম্পর্ক ছিল কিন্তু খুব দুর্বল মানুষের সাথে।


৯/জীবনে এই 5টি জিনিস সবসময় মনে রাখবেন 1. কেউ মায়ের অনুগত নয়, 2. গরীবের কোন বন্ধু নেই, 3. মানুষ মুখের দিকে তাকায় চরিত্র নয়, 4. মানুষ টাকা চিনে মানুষ নয়,  5. আপনি যাকে ভালোবাসেন সবচেয়ে বেশি সে আপনাকে সবচেয়ে বেশি কষ্ট দিবে।


১০/এখন থেকে এই পাঁচটি জিনিস ছেড়ে দিন 1. সবাইকে খুশি করতে। 2. অন্যদের কাছ থেকে বেশি আশা করা। 3. অতীতে জীবন যাপন। 4. নিজেকে অন্য কারো সাথে তুলনা করা।. 5. অতিরিক্ত চিন্তা করা।


১১/জীবনে এই বিষয়গুলো সবসময় মনে রাখবেন। 1. যেখানে আপনি প্রশংসা পাবেন না সেখানে যাবেন না, 2. আপনি যা হজম করতে পারেন না তা খাবেন না, 3. সত্যে যে রাগান্বিত হয় তাকে প্ররোচিত করবেন না, 4. তাকে নিজের করে নিবেন না যে দৃষ্টির বাইরে চলে যায়, 5. এমন বন্ধু বানাবেন না যে আবহাওয়ার মতো বদলে যায় । অসুবিধা জীবনের একটি অংশ, শক্ত হয়ে দাঁড়াতে ভয় পেও না।


১২/আপনি যদি এই 6টি জিনিস জানেন তবে আপনি যে কোনও মানুষকে সহজেই জানতে পারবেন।
i অহংকার বলে দেয় তার কত টাকা।
ii. সংসার কেমন চলছে বলে দেয় সংস্কার।
iii. উক্তিটি বলে একজন ব্যক্তি কেমন।
iv বিতর্ক বলে দেয় জ্ঞান কি ধরনের।
v. একজন মানুষের চোখই বলে দেয় তার চেহারা কেমন।
vi তার স্পর্শ বলে দেয় তার উদ্দেশ্য কি।


১৩/এই চার জনের থেকে সবসময় দূরে থাকুন।
১। যে বারবার আপনাকে মিথ্যা বলে।
২। যে আপনাকে সম্মান করে না ।
৩। যে আপনাকে অনেক ব্যবহার করে।
৪। যে আপনাকে নিচে নামানোর চেষ্টা করে।


১৪/জীবনে এই কথাগুলো সব সময় মনে রাখবেন, যে তোমাকে ভালোবাসে তাকে কখনো দুঃখিত বলো না, যার তোমাকে প্রয়োজন তাকে কখনো বিদায় দিও না, যে তোমাকে খুব বেশি বিশ্বাস করে তাকে কখনোই ব্যর্থ প্রমান কর না, যে তোমাকে ভালোবাসে তাকে কখনোই ভুলে যেও না, কাঁদো যে নিজে কাঁদে তোমাকে কাঁদতে দেখে।


১৫/জীবন ঘৃণাকারীদের জন্য খুব ছোট তাই ঘৃণা করার পরিবর্তে আপনার কাজে মনোনিবেশ করা অনেক গুণ ভাল। ঘৃণা করা সেই বোকাদের কাজ যারা ভাবে তারা চিরকাল বেঁচে থাকবে। মূর্খের মাঝে কখনই দোষ খুঁজবেন না কারণ সে আপনাকে ঘৃণা করবে, কিন্তু আপনি যদি একজন জ্ঞানী ব্যক্তির মধ্যে দোষ খুঁজে পান তবে সে আপনাকে ঘৃণা করার পরিবর্তে আপনাকে ধন্যবাদ দেবে।


১৬/জীবন আর ফিরে পাবেন না , তাই দুঃখ, রাগ, ঘৃণা, বিরক্তি বা কারো সাথে ঝগড়া করে নষ্ট করবেন না, জীবনে সবসময় খুশি থাকুন এবং অন্যকেও খুশি রাখুন।


১৭/জীবনটা প্রতি মুহুর্তে পিছলে যায়, মুষ্টি থেকে বালির মত খসে যায়.. প্রতি মূহুর্তে যত অভিযোগই আসুক না কেন, তবুও হাসতে থাক কারণ এই জীবনটা এমনই, একবারই পাবে।


১৮/জীবনে কখনো নিজের গোপন কথা কাউকে বলবেন না কারণ একটা দিন আসবে যখন সেই ব্যক্তিই আপনাকে সেই গোপন কথাগুলো মনে করিয়ে দিয়ে আপনাকে অপমান করার চেষ্টা করবে এবং আপনাকে তিরস্কার করবে, পরবর্তীতে সেই লোকেরাই আপনাকে অনেক কাঁদাবে যারা বলত আপনাকে  হাঁসিতে অনেক সুন্দর লাগে।


১৯/শিক্ষক আর রাস্তা দুটোই একই কারণ দুজনেই যার যার জায়গায় থাকে এবং অন্যকে গন্তব্যে নিয়ে যায় , আমরা এমন এক সমাজে বাস করি যেখানে সৌন্দর্য দেখা যায় রঙ দিয়ে, শিক্ষা হয় সংখ্যা দিয়ে আর সম্মান দেখানো হয় টাকা দিয়ে।


২০/জীবন যাপনের দুটি উপায় আছে, একটি হল আপনি যা পছন্দ করেন তা অর্জন করা, এবং অন্যটি আপনার যা আছে তা পছন্দ করতে শেখা, জিনিসের মূল্য এটি পাওয়ার আগে এবং মানুষের মূল্য এটি হারানোর পরে।


২১/জীবনের বেশির ভাগ ভুলই হয় তাড়াহুড়ো করে নেওয়া সিদ্ধান্তের কারণে চিন্তা করুন, বিশ্লেষণ করুন এবং তারপরে কাজ করুন।


২২/জীবন সহজ নয়, সহজ করতেই হবে, কোনো না কোনো উপায়ে, জীবনে যদি শান্তি চান, তাহলে মানুষের কথাকে হৃদয়ে নেওয়া বন্ধ করুন।


২৩/পানিতে পড়ে কেউ মারা যায় না, মৃত্যু তখনই ঘটে যখন কেউ সাঁতার জানে না, পরিস্থিতি কখনই সমস্যা হয়ে ওঠে না, সমস্যা তখনই হয় যখন কেউ তাদের মোকাবেলা করতে জানে না।


২৪/আপনি যদি সত্যিই জীবনে সফল হতে চান তবে এই চারটি ভয় থেকে সবসময় দূরে থাকুন 1. সমালোচনার ভয়, 2. কাউকে হারানোর ভয়, 3. আমি বুড়ো হয়ে গেছি এখন কি করব, 4. মরার ভয়।


২৫/সফল মানুষরা তাদের সিদ্ধান্ত দিয়ে এই পৃথিবীকে বদলে দেয়, আর অসফল মানুষরা এই পৃথিবীর ভয়ে তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে , সংগ্রাম ছাড়া কেউ মহান হয় না ।


২৬/আপনি সবসময় বলেন যে যখন সেই বিশেষ সময় আসবে, তখন আমি এই কাজটি করব, মনে রাখবেন আপনি জীবনে কোনও বিশেষ সময়ের জন্য অপেক্ষা করবেন না, আপনি যে সময়টিতে আছেন সেই সময়টিকে বিশেষ করুন।


২৭/কাঠের ঘোড়ায় বসা শিশুটি সবসময় অনুভব করে যে আমার ঘোড়াটি কত দ্রুত ছুটছে, কিন্তু শিশুটি জানে না ঘোড়াটি কোথাও যাচ্ছে না, আপনিও আপনার ঘোড়াটি পরীক্ষা করে দেখুন আপনি কোথাও যাচ্ছেন না  একই জাগায় থেমে আছেন ।


২৮/ভিড় সবসময় সেই পথেই হাঁটে যাকে তারা সহজ মনে করে। কিন্তু এটা জরুরী নয় যে ভিড় যে পথে হাঁটছে সেটাই সঠিক, আপনি নিজের পথ বেছে নিন কারণ আপনাকে আপনার চেয়ে ভালো কেউ জানে না।


২৯/খারাপ করার চিন্তা থাকলে আগামীকাল পিছিয়ে দিন আর ভালো করার চিন্তা থাকলে আজই করুন।পিঠকে সবসময় শক্ত রাখতে হবে কারণ প্রশংসা এবং বিশ্বাসঘাতকতা দুটোই আসে পিছন থেকে।


৩০/আমরা আমাদের অর্ধেক জীবন সময় নষষ্ট করে কাটিয়েছি এবং একে অপরকে অপমান করতে শিখেছি।জীবনে একজনকে এতটা সংগ্রাম করতে হবে যে নিজের সন্তানের আত্মবিশ্বাস বাড়াতে অন্যের উদাহরণ দিতে হবে না।


৩১/আশা কখনোই আমাদের ছেড়ে যায় না, আমরাই আশা ছেড়ে দেই।পৃথিবীর সবচেয়ে কঠিন জিনিসগুলোর মধ্যে একটি হলো জ্ঞানীদের বোঝা , যারা প্রশংসা করে, তারা সবসময় বেঈমানদের পায়।


৩২/তুমি আগে যা ছিলে তা পৃথিবী দেখে না , পৃথিবী দেখে তুমি এখন কী। এই সময় এবং পরিস্থিতি সর্বদা পরিবর্তিত হয় তবে ভাল বন্ধু এবং ভাল সম্পর্ক জীবনে কখনই পরিবর্তন হয় না।


৩৩/কিছু পেতে হলে সত্যিকারের সংগ্রামি হতে হবে, স্বপ্ন ছোট বা বড় হতে পারে, কিন্তু নীতি পূরণ করতে হবে। যে বীর সংগ্রামের পথে হাঁটে , সে এই পৃথিবী বদলে দেয়, যে নিজের সাথে যুদ্ধে জয়ী হয় সে সূর্য হয়ে আবির্ভূত হয়।


৩৪/জীবিত মানুষের সামনেই বাধা আসে , মৃতের জন্য সবাই পথ ছেড়ে দেয়। মানুষ যখন আপনার পাশে থেকে চলে যায় তখন বুঝুন... আপনি একাই সেই কাজটি করতে সক্ষম।


৩৫/আপনি যদি নিজেকে অন্যের শক্তিতে উড়তে দেখান তবে আপনি নিজের ডানায় উড়ার দক্ষতা ভুলে যাবেন । সম্ভবের সীমা জানার একমাত্র উপায় হল অসম্ভবকে অতিক্রম করা...!


৩৬/কথিত আছে কালো রং অশুভ। কিন্তু স্কুলের সেই ব্ল্যাক বোর্ড বদলে দেয় মানুষের জীবন ।


৩৭/আপনি কতটা দুঃখী, আপনি কতটা ভেঙে পড়েছেন তাতে কারও কিছু আসে যায়  না, তাই আপনার কাজ কেবল একটিই হওয়া উচিত, আপনি কোন পরিস্থিতিতে আপনার কাজ ছেড়ে দেবেন না। জীবন একটি দুই চাকার চক্রের মতো, যতক্ষণ আপনি চলতে থাকবেন ততক্ষণ আপনি ভারসাম্য বজায় রাখবেন।


৩৮/যারা অনেক কথা বলে তারা কিছুই করতে পারে না আর যারা কিছু করে দেখায় তারা বেশি কথা বলে না।জীবন পেয়ে থাকলে উদাহরণ হিসেবে দেখান, নইলে ঘুষ দিয়েও আজকাল ইতিহাসের পাতায় ছাপা হয়।


৩৯/তোমার পথ হয়তো কাঁটায় ভরা, কিন্তু এমনভাবে চলো যেন তোমার পায়ের ছাপ রয়ে যায়, এই জীবনটা এমনভাবে বাঁচো যে তোমার চলে যাওয়ার পর কেউ তোমাকে মনে রাখুক আর না রাখুক, কোনো না কোনো বইয়ে তোমার নাম অমর হয়ে থাকবে ।


৪০/কারো প্রশংসা করার সাহস দরকার, প্রতিভা ছাড়াই খারাপ কাজ করা যায়। জীবনে যত কষ্টই আসুক না কেন, দুর্বল হয়ো না কারণ সূর্যের তাপ কখনো সাগরকে শুকিয়ে দেয় না।


৪১/কিছু শুরু করার জন্য আপনাকে দুর্দান্ত হতে হবে না, তবে আপনাকে দুর্দান্ত হতে দুর্দান্ত কিছু শুরু করতে হবে। আপনি যদি সবসময় যা করেন তাই করতে থাকেন তবে আপনি যা পেয়েছেন তাই পাবেন নতুন কিছু পাবেন না।


৪২/কিছু সময়ের জন্য বিশ্রাম নেওয়া এবং বিরতি নেওয়া একটি বিকল্প হতে পারে তবে হাল ছেড়ে দেওয়া একটি বিকল্প হওয়া উচিত নয়। সর্বদা যা সঠিক তা করুন, যা সহজ তা করবেন না। আপনার যদি সঠিক জিনিসগুলি করার সময় না থাকে তবে অন্তত এমন কাজগুলি করবেন না যা ভুল।


৪৩/প্রতিদিন সকালে নিজেকে এই পাঁচটি জিনিস বলুন 1. আমি সেরা  2. আমি এটি করতে পারি 3. আল্লাহ আমার সাথে  4. আমি একজন বিজয়ী  5.  আজ আমার দিন।


৪৪/যদি লাখো জলাভূমি থাকে, পা শক্ত করে রাখো,কে বলে চালনিতে পানি থামতে পারে না, বরফ না হওয়া পর্যন্ত আত্মাকে জাগিয়ে রাখো।


৪৫/এমন একটি লক্ষ্য স্থির করুন যা আপনাকে সকালে বিছানা থেকে উঠতে বাধ্য করবে… অকারণে আপনার হৃদয়কে ভারী রাখবেন না, জীবন একটি সুন্দর যুদ্ধ, এটি চালিয়ে যান।


৪৬/আপনি যদি জীবনে শান্তি চান তবে অন্যের বিরুদ্ধে অভিযোগ করার চেয়ে নিজেকে পরিবর্তন করা ভাল, কারণ সারা বিশ্বে কার্পেট বিছানোর চেয়ে নিজের পায়ে চপ্পল পরা সহজ।

বাংলা মোটিভেশনাল উক্তি/motivational quotes bangla,bangla motivational quotes,life quotes bangla,inspirational quotes bangla,heart touching motivational quotes in bangla,motivational post bangla,ছাত্রদের জন্য মোটিভেশনাল কথা,মোটিভেশনাল জেদ নিয়ে উক্তি,মোটিভেশনাল ক্যাপশন,মোটিভেশনাল স্ট্যাটাস বাংলা

Post a Comment

0 Comments