শিক্ষনীয় মোটিভেশনাল গল্প/Motivational Story Bangla

শিক্ষনীয় মোটিভেশনাল গল্প/Motivational Story Bangla



১/বিজ্ঞানী ও  ব্যাঙ


শিক্ষনীয় মোটিভেশনাল গল্প/Motivational Story Bangla


একবার বিজ্ঞানীরা শারীরিক পরিবর্তনের ক্ষমতা অনুসন্ধানের জন্য একটি গবেষণা করেছিলেন। গবেষণায় একটি ব্যাঙকে নিয়ে একটি কাঁচের পাত্রে রাখা হয়েছিল। তারপর পাত্রে পানি ভরে তা গরম করা শুরু করলো। পাত্রের উপর ঢাকনা লাগানো ছিল না, যাতে পানির গরম তাপমাত্রা যখন ব্যাঙের সহ্যের বাইরে থাকে, তখন সে লাফিয়ে বেরিয়ে যেতে পারে।

প্রথমে ব্যাঙ চুপচাপ পানিতে বসেছিল। পানির তাপমাত্রা বাড়তে শুরু করলে ব্যাঙের কিছুটা নড়াচড়া করে। সে বুঝতে পেরেছে যে পানিতে সে বসে আছে তা গরম হতে শুরু করেছে। কিন্তু ঝাঁপিয়ে পড়ার পরিবর্তে, ব্যাঙটি বর্ধিত তাপমাত্রার সাথে মানিয়ে নিতে তার শরীরের শক্তি ব্যবহার করতে শুরু করলো।

পানি একটু গরম হয়ে গেল, ব্যাঙটা আগের চেয়ে বেশি অস্থির বোধ করল। কিন্তু, সেই অস্থিরতা ছিল তার সহ্যের সীমার মধ্যে। সেজন্য সে পানি থেকে লাফ দেয়নি, বরং তার শরীরের শক্তি ব্যবহার করে সেই গরম পানির সাথে মানিয়ে নিতে শুরু করে।

ধীরে ধীরে জল আরও গরম হয়ে উঠল এবং ব্যাঙটি জলের ক্রমবর্ধমান তাপমাত্রার সাথে তাল মিলিয়ে তার শরীরে আরও শক্তি ব্যবহার করল।

পানি ফুটতে শুরু করলে ব্যাঙের জীবন হুমকির মুখে।পাত্র থেকে লাফ দেওয়ার জন্য সে তার শরীরের শক্তি একত্র করেছিল, কিন্তু ধীরে ধীরে ফুটন্ত জলের সাথে মানিয়ে নিতে সে ইতিমধ্যে তার সমস্ত শরীরের শক্তি ব্যবহার করে ফেলেছে । পাত্র থেকে লাফ দেওয়ার মতো শক্তি এখন তার শরীরে অবশিষ্ট ছিল না। ব্যাঙটি পাত্র থেকে লাফ দিতে ব্যর্থ হন এবং পাত্রের ভিতর মারা যান।

যদি সে তার শরীরের শক্তি কাজে লাগিয়ে সময়মতো পাত্র থেকে লাফ দিয়ে বেরিয়ে যেত তাহলে সে বেঁচে যেত।

শেখাঃ

এমনটা আমাদের জীবনেও ঘটে। প্রায়শই, যখন পরিস্থিতি বিপরীত হয়, উন্নতি করার চেষ্টা না করে বা এর থেকে বেরিয়ে আসার চেষ্টা না করে, আমরা তার সাথে মানিয়ে নিতে শুরু করি। পরিস্থিতি যখন অনিয়ন্ত্রিত হয়ে পড়ে তখন আমাদের চোখ খুলে যায় এবং আমরা কেন সময়মতো কোনো চেষ্টা করিনি তা নিয়ে আমরা আফসোস করতে থাকি। সেজন্য, যখন আপনি বুঝতে পারবেন যে এখন এই পরিস্থিতি পরিচালনা করা কঠিন, তখন এটি থেকে বেরিয়ে আসুন। পরিস্থিতির সাথে লড়াই করা দরকার, তবে তা সহ্যের বাইরে হলে।,সময়মতো তা থেকে বেরিয়ে আসাটাই বুদ্ধিমানের কাজ।



২/হাতি নিয়ে গল্প


শিক্ষনীয় মোটিভেশনাল গল্প/Motivational Story Bangla


একদিন এক ব্যক্তি সার্কাস দেখতে গেল। সেখানে তিনি হাতির ঘেরের পাশ দিয়ে যাওয়ার সময় এমন দৃশ্য দেখলেন যে তিনি অবাক হয়ে যান। তিনি দেখলেন, কিছু বিশালাকার হাতিকে সামনের পায়ে দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে। তিনি ভেবেছিলেন হাতিগুলোকে নিশ্চয়ই বড় খাঁচায় বন্দী করে রাখা হয়েছে বা শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে। কিন্তু সেখানকার দৃশ্য ছিল সম্পূর্ণ বিপরীত।

তিনি মাহুতকে জিজ্ঞাসা করলেন, “ভাই! আপনারা এই হাতিগুলোকে শুধু দড়ি দিয়ে বেঁধে রেখেছেন, তাও তাদের সামনের পায়ে। তারা খুব সহজেইতো এই দড়ি ছিড়তে পারে। আমি আশ্চর্য হয়েছি কেন তারা এটা ছিঁড়ছে না?"

মাহুত তাকে বললেন, “যখন থেকে এই হাতিগুলি ছোট ছিল, তখন থেকে আমরা হাতিগুলিকে এই মোটা দড়ি দিয়ে বেঁধে রেখেছি। এ সময় হাতিগুলি দড়ি ছিঁড়ার জন্য আপ্রাণ চেষ্টা করেছে। কিন্তু তারা ছোট ছিল। যে কারণে দড়ি ছিঁড়ে ফেলা তাদের সাধ্যের বাইরে ছিল। তারা দড়িটি ছিঁড়তে পারেনি এবং ধরে নিয়েছে যে দড়িটি এত শক্তিশালী যে তারা এটি ছিঁড়তে পারবেনা। আজও তার একই ভাবনা অটুট। আজও তারা মনে করে দড়ি ছিঁড়তে পারবে না। এজন্য তারা চেষ্টাও করে না।

একথা শুনে লোকটি বাকরুদ্ধ হয়ে গেল।

শেখাঃ

 সেই হাতির মতো আমরাও আমাদের জীবনে নেতিবাচক চিন্তার দড়িতে বাঁধা। জীবনে আমরা কোনো কোনো কাজে অর্জিত ব্যর্থতাকে মনের মধ্যে রাখি এবং বিশ্বাস করি যে কোনো কাজে ব্যর্থ হলে আমরা কখনোই তাতে সফলতা পাব না। এই নেতিবাচক চিন্তার কারণে আমরা কখনই চেষ্টা করি না।

এই নেতিবাচক চিন্তা থেকে বেরিয়ে আসার প্রয়োজন আছে; সেই সব ত্রুটি-বিচ্যুতিগুলো চিহ্নিত করে দূর করা, যেগুলো আমাদের ব্যর্থতার কারণ হয়ে দাঁড়িয়েছে। নেতিবাচক চিন্তা আমাদের সাফল্যের সবচেয়ে বড় বাধা। অতএব, নেতিবাচক চিন্তার শৃঙ্খল ভেঙে, ইতিবাচক চিন্তাভাবনা অবলম্বন করুন এবং জীবনে চেষ্টা করা বন্ধ করবেন না, কারণ চেষ্টা হচ্ছে সাফল্যের দিকে একটি ধাপ।



৩/চারটি মোমবাতি


শিক্ষনীয় মোটিভেশনাল গল্প/Motivational Story Bangla


এক রাতে চারিদিক পুরো অন্ধকার। একটি মাত্র ঘরে আলো ছিল। চারটি মোমবাতি জ্বলছিল।

নির্জনতা দেখে চারটি মোমবাতি নিজেদের মধ্যে কথা বলতে লাগল। প্রথম মোমবাতি বলল, আমি শান্তি। এই পৃথিবী দেখলে আমার খুব খারাপ লাগে। চারিদিকে বিশৃঙ্খলা, লুটপাট আর হানাহানি। এমন পরিস্থিতিতে এখানে বসবাস করা খুবই কঠিন। আমি এখানে আর থাকতে পারব না।" এই বলে প্রথম মোমবাতি নিভে গেল।

দ্বিতীয় মোমবাতিটিও তার মনের কথা বলতে শুরু করে, “আমি একজন বিশ্বাসী। আমি অনুভব করি যে মিথ্যা, ছলনা, অসততা আমার অস্তিত্বকে ধ্বংস করছে। এই জায়গায়  আমাকে আর মানায় না। আমিও যাচ্ছি।" এই বলে দ্বিতীয় মোমবাতিটাও নিভে গেল।

তৃতীয় মোমবাতিটিও দুঃখজনক ছিল। সে বললো, "আমি প্রেম. আমি সবার জন্য প্রতিটি মুহূর্ত জ্বলতে পারি। কিন্তু এখন আমার জন্য কারো সময় নেই। স্বার্থপরতা আর ঘৃণা আমার জায়গা নিচ্ছে। নিজের মানুষের প্রতিও মানুষের মনে কোনো ভালোবাসা-অনুভূতি অবশিষ্ট নেই। এখন এসব সহ্য করা আমার সাধ্যের মধ্যে নেই। এর চেয়ে আমার জন্য চলে যাওয়াই ভাল হবে. এই বলে তৃতীয় মোমবাতিটাও নিভে গেল।

তৃতীয় মোমবাতিটি সবে নিভে গেছে তখন একটা ছেলে ঘরে ঢুকলো। মোমবাতিগুলো নিভে যাওয়া দেখে তার খুব খারাপ লাগল। তার চোখ থেকে অশ্রু ঝরতে লাগল। সে দুঃখের সাথে বলল, মাঝরাতে আঁধার সৃষ্টি করে আমাকে এভাবে ফেলে চলে গেলে কেমন করে। শেষ মোমবাতিটিকে বললো তুমি আমাকে ছেড়ে চলে গেলে আমি কি করব?

শিশুটির কথা শুনে চতুর্থ মোমবাতিটি বলল, "চিন্তা করো না তুমি। "আমি আশাবাদী, আমি তোমার সাথে আছি। যতক্ষণ আমি জ্বলছি, তুমি আমার শিখা দিয়ে অন্য মোমবাতি জ্বালাতে পারো।

চতুর্থ মোমবাতির কথা শুনে ছেলেটির সাহস বেঁধে গেল। তিনি আশার সাথে শান্তি, বিশ্বাস এবং ভালবাসা পুনরায় আবিষ্কার করেছিলো।

শেখাঃ

জীবনে সময় একরকম থাকে না। কখনো আলো, কখনো অন্ধকার। জীবনে অন্ধকার এলে মন অস্থির হয়,  পৃথিবীকে নরক মনে হয়। তারপরেও আশার প্রদীপ জ্বালান। যতদিন আশার প্রদীপ জ্বলতে থাকবে, জীবনে অন্ধকার থাকবে না। আশার জোরে জীবনে সব কিছু অর্জন করা যায়। তাই আশার সঙ্গ ত্যাগ করবেন না।



৪/বাবা ও সন্তান


শিক্ষনীয় মোটিভেশনাল গল্প/Motivational Story Bangla


বাবা অফিসের কাজে ব্যস্ত ছিলেন। তার 10 বছরের শিশুটি বারবার তার কাছে কোন না কোন প্রশ্ন নিয়ে আসত এবং তাকে জিজ্ঞাসা করে হয়রান করত। সন্তানের এমন আচরণে বাবার মন খারাপ হয়ে যায়।

এর সমাধান খুঁজতে গিয়ে তিনি ভাবলেন এমন একটি কাজ শিশুকে দিবো, যাতে সে কয়েক ঘণ্টা ব্যস্ত থাকে। ততক্ষণে আমি আমার কাজ শেষ করব।

এবার শিশুটি এলে বাবা একটা পুরনো বই তুলে নিলেন। এর একটি পৃষ্ঠায় একটি বিশ্ব মানচিত্র আঁকা ছিল। তিনি বইয়ের সেই পৃষ্ঠাটি ছিঁড়ে ফেললেন এবং তারপর সেই পৃষ্ঠাটিকে অনেকগুলি ছোট টুকরো করে ফেললেন। টুকরোগুলো শিশুকে দিয়ে তিনি বলেন, “এই পাতায় বিশ্বের মানচিত্র আঁকা ছিলো। আমি এটিকে কয়েকটি টুকরোয় ভাগ করেছি। এই টুকরোগুলো যোগ করে তোমাকে আবার বিশ্ব মানচিত্র প্রস্তুত করতে হবে। এটা যোগ করো এবং পৃথিবীর মানচিত্র তৈরি হলে এসে আমাকে দেখাও।

শিশুটি সেই টুকরোগুলো নিয়ে চলে গেল। এখানে বাবা স্বস্তির নিঃশ্বাস ফেললেন যে এখন শিশুটি তার কাছে অনেক ঘন্টা আসবে না এবং সে শান্তিতে তার কাজ করতে পারবে।

কিন্তু ৫ মিনিটের মধ্যেই শিশুটি এসে বলল, বাবা, দেখো আমি বিশ্বের মানচিত্রটি তৈরি করেছি।

বাবা চেক করে দেখলেন মানচিত্রটি সঠিকভাবে সংযুক্ত করেছে। তিনি অবাক হয়ে জিজ্ঞেস করলেন, এত তাড়াতাড়ি কিভাবে করলে?

শিশুটি বললো "এটা খুব সহজ ছিল, বাবা। তুমি আমাকে যে পৃষ্ঠাটি দিয়েছিলে তার একপাশে বিশ্বের মানচিত্র আঁকা ছিল, অন্যদিকে একটি কার্টুন। আমি কার্টুন যোগ করেছি, বিশ্বের মানচিত্র স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়েছে।

বাবা সন্তানের দিকে অবাক হয়ে তাকিয়ে রইলো ।

শেখাঃ- 

প্রায়শই যখন আমরা একটি বড় সমস্যা দেখি, তখন আমরা মনে করি যে সমস্যাটি অনেক বড় এবং এটি সমাধান করা যাবে না। আমরা এর একটি দিক দেখি এবং আমাদের নিজস্ব দৃষ্টিভঙ্গি গঠন করি। যদিও এর আরেকটি দিকও থাকতে পারে, যেখান থেকে খুব সহজেই এর সমাধান পাওয়া যাবে। তাই জীবনে যখনই কোনো সমস্যা আসে, প্রতিটি দিক দেখে তা মূল্যায়ন করা উচিত। কিছু সহজ সমাধান নিশ্চয়ই পাওয়া যাবে।



৫/কৃষক ও পাখি


শিক্ষনীয় মোটিভেশনাল গল্প/Motivational Story Bangla


এক গ্রামে থাকতেন এক কৃষক। গ্রামের বাইরে তার একটি ছোট খামার ছিল। একবার ফসল বপনের কয়েকদিন পর একটি পাখি তার ক্ষেতে বাসা বানায়।

কিছুদিন পর পাখিটি সেখানে দুটি ডিম পাড়ে। ওই ডিমগুলো থেকে দুটি বাচ্চা হয়। সেই খামারেই তারা সুখে জীবন কাটাতে থাকে।

কয়েক মাস পর ফসল তোলার পালা। গ্রামের সকল কৃষক তাদের ফসল কাটা শুরু করে। এখন পাখি এবং তার বাচ্চাদের সেই খামার ছেড়ে নতুন জায়গায় যাওয়ার সময় এসেছে।

একদিন মাঠের পাখির বচ্চারা কৃষককে বলতে শুনল যে আগামীকাল আমি আমার প্রতিবেশীকে ফসল তুলতে বলব এবং তাকে মাঠে পাঠাতে হবে। এ কথা শুনে পাখির বাচ্চারা আঁতকে উঠল। তখন পাখিটি বাসায় ছিলনা। পাখিটি যখন ফিরে আসলো, তখন বাচ্চারা তাকে কৃষক যা বলেছিল তা বলল, “মা, আজ এখানে আমাদের শেষ দিন। আমরা আজ রাতে অন্য জায়গায় চলে যেতে হবে।

পাখিটি উত্তর দিল, “এত তাড়াতাড়ি না বাচ্চারা। আমার মনে হয় না আগামীকাল মাঠে ফসল তোলা হবে।"

পাখির কথা সত্য প্রমাণিত হলো। পরের দিন কৃষকের প্রতিবেশী মাঠে না আসায় ফসল তুলতে পারেনি।

সন্ধ্যেবেলা কৃষক মাঠে এসে ক্ষেতের অবস্থা দেখে বিড়বিড় করতে লাগল এই প্রতিবেশী আসলোনা ফসল কাটতে। আমি  আগামীকাল আমার আত্মীয়কে পাঠিয়ে দেব ফসল কাটতে।

পাখির বাচ্চারা আবার কৃষকের কথা শুনে আঁতকে উঠল। যখন সে পাখিটিকে এই কথা বলল, সে বলল, “তোমরা চিন্তা করো না। আজ রাতে আমাদের যাওয়ার দরকার নেই। আমার মনে হয় না কৃষকের আত্মীয় আসবে।"

ঠিক এই ঘটনাই ঘটল পরের দিন কৃষকের আত্মীয় ক্ষেতে আসলো না। পাখির বাচ্চারা অবাক হয়ে গেল যে তাদের মায়ের সব কথা সত্য হয় কিভাবে ।

পরদিন সন্ধ্যায় কৃষক মাঠে এলে ক্ষেতের একই অবস্থা দেখে বিড়বিড় করে বলতে থাকেন, এসব লোকদেড় বলার পরও ফসল কাটতে আসলো না। আগামীকাল আমি নিজে এসে ফসল কাটা শুরু করব।

কৃষকের এ কথা পাখির বাচ্চারাও শুনেছে। সে তার মাকে এই কথা বললে সে বলল, "বাচ্চারা, এই খামার ছেড়ে দেওয়ার সময় এসেছে। আমরা আজ রাতেই এই মাঠ ছেড়ে অন্য জায়গায় চলে যাব।

বাচ্চা দুটোই অবাক হয়ে গেল, এইবার কী হল, মা খামার ছাড়তে প্রস্তুত কেন। জানতে চাইলে পাখিটি বলল, ‘বাচ্চারা, গত দুইবার কৃষক ফসল তোলার জন্য অন্যের ওপর নির্ভরশীল ছিল। অন্যদের বলে সে তার কাজ থেকে দূরে সরে গিয়েছিল। তবে এবার তা নয়। এবার এই দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন তিনি। সেজন্য তিনি অবশ্যই কাল আসবেন।

সেই রাতেই পাখি ও তার বাচ্চারা সেই খামার থেকে উড়ে অন্য কোথাও চলে গেল।

শেখাঃ

অন্যের সাহায্য নিতে দোষের কিছু নেই। কিন্তু আপনি যদি সময়মতো কাজ শুরু করতে চান এবং সময়মতো তা শেষ করতে চান, তাহলে সেই কাজের দায়িত্ব আপনাকেই নিতে হবে।



৬/উট ও তার বাচ্চা


শিক্ষনীয় মোটিভেশনাল গল্প/Motivational Story Bangla


একটা উট আর তার বাচ্চা কথা বলছিল। কথা বলার সময় উটের বাচ্চা তাকে জিজ্ঞেস করল, “বাবা! আমি অনেক দিন ধরে কিছু বিষয় নিয়ে ভাবছি। আমি কি তোমাকে সেই বিষয় সম্পর্কে জিজ্ঞাসা করতে পারি?"

উট বলল, “হ্যাঁ, ছেলে, অবশ্যই তুমি জিজ্ঞেস কর। আমি অবশ্যই উত্তর দেব।

উটের বাচ্চা জিজ্ঞেস করল।"কেন আমাদের উটের পিঠে কুঁজ থাকে, বাবা?" 

উট বলল, “বাছা, আমরা মরুভূমিতে বসবাসকারী প্রাণী। আমাদের পিঠে একটি কুঁজ রয়েছে যাতে আমরা এতে জল সংরক্ষণ করতে পারি। এর মাধ্যমে আমরা অনেক দিন পানি ছাড়া থাকতে পারি।

উটের বাচ্চা আরেকটা প্রশ্ন করল।"ঠিক আছে, এবং কেন আমাদের পা এত লম্বা এবং আমাদের নখগুলি এত গোল?" 

“আমি তোমাকে বলেছি, আমরা মরুভূমির প্রাণী। এখানকার জমি বালুকাময় এবং আমাদের এই বালুকাময় জমিতে হাঁটতে হবে। লম্বা পা ও গোলাকার নখর থাকায় বালিতে হাঁটার সুবিধা হয় আমাদের।

বাচ্চা উট বলল।“আচ্ছা, আমি বুঝতে পারছি, পিছনের দিকে আমাদের কুঁজ, লম্বা পা এবং গোলাকার আঙ্গুলের কারণ। কিন্তু আমাদের মোটা চোখের পাপড়ির কারণ আমি বুঝতে পারছি না। এই ঘন চোখের পাতার কারণে মাঝে মাঝে দেখতে সমস্যা হয়। এত মোটা কেন?" 

পুত্র! এই চোখের পাতাগুলো আমাদের চোখের রক্ষক চোখকে মরুভূমির ধুলো থেকে রক্ষা করে।

“এখন আমি বুঝতে পেরেছি যে আমাদের উটের জল সঞ্চয় করার জন্য কুঁজ, লম্বা পা এবং গোলাকার পায়ের আঙ্গুলগুলি বালুকাময় মাটিতে সহজে চলাফেরা করার জন্য এবং ধুলো থেকে চোখকে রক্ষা করার জন্য ঘন চোখের পাতা রয়েছে। এমন অবস্থায় আমাদের মরুভূমিতে থাকা উচিত, না বাবা, তাহলে এই চিড়িয়াখানায় আমরা কী করছি ?

শেখাঃ

অর্জিত জ্ঞান, দক্ষতা এবং প্রতিভা তখনই কাজে লাগে যখন আপনি সঠিক জায়গায় থাকেন। নইলে সবই বৃথা। অনেক মানুষ মেধাবী হওয়া সত্ত্বেও জীবনে সফল হয় না কারণ তারা তাদের প্রতিভা সঠিক জায়গায়/ক্ষেত্রে ব্যবহার করে না। আপনার প্রতিভা নষ্ট হতে দেবেন না।



৭/প্রফেসর ও ছাত্র


শিক্ষনীয় মোটিভেশনাল গল্প/Motivational Story Bangla


এই গল্পটির একটি শব্দ আছে যেটা অনেকেরই বুঝতে সমস্যা হতে পারে তাই শব্দটির মানে আগেই বলে দেয়া হলো.
(শিকাঞ্জি) শিকাঞ্জি হলো একটি লেবু-ভিত্তিক পানীয় যা পাকিস্তান ও ভারতের উত্তরাঞ্চলে উৎপন্ন হয় ।

একজন প্রফেসর ক্লাস নিচ্ছিলেন। ক্লাসের সকল ছাত্র-ছাত্রীরা খুব আগ্রহ নিয়ে তার লেকচার শুনছিল। তার করা প্রশ্নের উত্তর দিচ্ছিলেন সবাই। কিন্তু ওই ছাত্রদের মধ্যে ক্লাসে এমন একজন ছাত্র ছিল, যে চুপচাপ বসে ছিল।

প্রফেসর প্রথম দিনেই ওই ছাত্রের কথা খেয়াল করলেও কিছু বলেননি। কিন্তু যখন এভাবে ৪-৫ দিন চলে, তখন ক্লাসের পর ছাত্রকে তার কেবিনে ডেকে জিজ্ঞেস করে, “তুমি সব সময় মন খারাপ করে থাকো। তুমি একা একা ক্লাসে চুপচাপ বসে থাকো। এমনকি লেকচারে মনোযোগ দেও না। ব্যাপারটা কি? কোন সমস্যা আছে?

“সেই…” ছাত্রটি  বলল, “স্যার, ….আমার অতীতে এমন কিছু ঘটেছে, যার কারণে আমি অস্থির। কি করব বুঝতে পারছি না?

প্রফেসর একজন ভালো মানুষ ছিলেন। সন্ধ্যায় ওই ছাত্রকে নিজের বাড়িতে ডেকে নেন তিনি।

সন্ধ্যায় ওই ছাত্র প্রফেসর এর  বাসায় পৌঁছালে প্রফেসর তাকে ভেতরে ডেকে বসিয়ে দেন। তারপর নিজে রান্নাঘরে গিয়ে শিখাঞ্জি বানানো শুরু করেন। সে ইচ্ছা করেই শিখানজিতে বেশি লবন দিল।

তারপর রান্নাঘর থেকে বেরিয়ে এক গ্লাস শিকাঞ্জি ছাত্রকে দিয়ে বললেন, নাও, শিখাঞ্জি খাও।

ছাত্রটি হাতে গ্লাসে চুমুক নেওয়ার সাথে সাথে অতিরিক্ত লবণের স্বাদে তার মুখ অদ্ভুত হয়ে ওঠে। এটা দেখে প্রফেসর জিজ্ঞেস করলেন, “কি হয়েছে? শিখানজি ভালো হয়নি ?"

"না স্যার, এমন কিছু নয়। শিকাঞ্জিতে একটু বেশি লবণ হয়েছে। 

স্যার বললেন "আরে, এখন এটি অকেজো। গ্লাসটা নিয়ে এসো আমি ফেলে দিচ্ছি।" প্রফেসর ছাত্রের কাছ থেকে গ্লাস নিতে হাত বাড়ালেন। কিন্তু ছাত্রটি অস্বীকার করে বলল, “না স্যার, শুধু লবণ বেশি। আরও খানিকটা চিনি দিলে স্বাদ ঠিক হয়ে যাবে।

এই কথা শুনে প্রফেসর গম্ভীর হয়ে বললেন, “ঠিক বলেছ। এখন এটাও বোঝো যে  এই শিকাঞ্জি তোমার জীবন. এটিতে আরও লবণ দ্রবীভূত করা তোমার অতীতের খারাপ অভিজ্ঞতা। পানি থেকে যেমন লবণ বের করা যায় না, তেমনি সেই খারাপ অভিজ্ঞতাগুলোকে জীবন থেকে আলাদা করা যায় না। সেই খারাপ অভিজ্ঞতাগুলোও জীবনের একটা অংশ। কিন্তু যেভাবে আমরা চিনি যোগ করে শিকাঞ্জির স্বাদ পরিবর্তন করতে পারি। তেমনি খারাপ অভিজ্ঞতা ভুলতে হলে জীবনে মাধুর্য মেশাতে হয়, তাই না? তাই আমি চাই তুমি এখন তোমার জীবনে মাধুর্য যোগাও।

ছাত্রটি প্রফেসরের কথা বুঝতে পেরে সিদ্ধান্ত নিল যে এখন সে অতীতের জন্য কষ্ট পাবে না।

শেখাঃ

জীবনে, আমরা প্রায়ই অতীতের খারাপ স্মৃতি এবং অভিজ্ঞতা মনে করে দুঃখ অনুভব করি। এইভাবে, আমরা আমাদের বর্তমানের দিকে মনোযোগ দিতে পারি না এবং আমাদের ভবিষ্যতকেও নষ্ট করে ফেলি। যা হয়েছে তা শোধরানো যাবে না। তবে অন্তত ভুলে যাওয়া যায় এবং তাদের ভুলে যেতে, আজ আমাদের নতুন মধুর স্মৃতি তৈরি করতে হবে। জীবনে মধুর এবং আনন্দের মুহূর্তগুলি নিয়ে আসুন, তবেই জীবনে মাধুর্য থাকবে।  

শিক্ষনীয় মোটিভেশনাল গল্প/motivational story bangla,বাস্তব শিক্ষনীয় গল্প,অনুপ্রেরণা ও সফলতার গল্প,সফলতার ছোট গল্প,সফলতার শিক্ষনীয় গল্প,শিক্ষনীয় বাস্তব গল্প,সুন্দর শিক্ষনীয় গল্প,ব্যর্থদের সফলতার গল্প,কষ্টের জীবনে সফলতার গল্প,বিভিন্ন শিক্ষনীয় গল্প

Post a Comment

0 Comments